সাপ্লাই ব্যবসা

ব্যবসা ছোট ব্যবসা টাকা ছাড়া ব্যবসা ব্যবসার আইডিয়া অনলাইনে ব্যবসা পার্ট টাইম জব বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা গ্রামে লাভজনক ব্যবসা সাপ্লাই ব্যবসা ঘরোয়া ব্যবসা লস ছাড়া ব্যবসা দৈনিক আয়ের ব্যবসা ছাত্রদের জন্য ব্যবসা কাপড়ের ব্যবসা

সাপ্লাই ব্যবসা

সাপ্লাই ব্যবসা এখনকার সময় ব্যবসা করার সবারে মন-মানসিকতার রয়েছে। এর প্রধান কারণ হচ্ছে আমাদের কিন্তু চাকরির বাজারের মধ্যে চাকরি করার চেয়ে সুযোগ-সুবিধাগুলো সেগুলো পাওয়া যাচ্ছে না । এই কারণেই মূলত সবাই ব্যবসার দিকে ঝুঁকেছে । এতে করে অনেক লোকের কর্মসংস্থান হবে এবং নিজেরও একটি পরিচয় হয় । ব্যবসা করলেও কিন্তু সম্মানটা বেড়েছে । ব্যবসা একটি হালাল উপার্জনের পন্থা । কিন্তু ব্যবসা করতে হলে আপনাকে অনেক বিষয়ে নির্বাচন করতে হবে এবং অনেক প্ল্যান থাকতে হবে আপনার পূর্ব থেকেই ।

আপনাকে সর্বপ্রথম ব্যবসা করার মন-মানসিকতা রাখতে হবে । আপনাকে hard-working করার মন-মানসিকতা রাখতে হবে । আপনাকে অবশ্যই স্মার্টলি কাজগুলো করতে হবে । সততার সাথে আপনাকে ব্যবসা করতে হবে । আপনার যে সকল কাস্টমাররা থাকবে তাদের সাথে ভালোভাবে ব্যবহার করতে হবে । এবং যে ব্যবসাটি করেন না কেন অবশ্যই মানুষের ভালোর দিকগুলো দেবে চিন্তাধারা করে ব্যবসা করবেন । এমন কোন ব্যবসা করা যায় না যে ব্যবসা তারা অন্য মানুষের ক্ষতি হয় ।

সাপ্লায়ার ব্যবসা বলতে বুঝায় যে কোন একটি কোম্পানির যেসকল কাঁচামাল গুলো প্রয়োজন হয় সেগুলো সাপ্লাই করা । অর্থাৎ দেখা যায় যে সরকারই কিছু কাজ রয়েছে ব্রিজ তৈরি করার । ভবন তৈরি করা । এবং বিভিন্ন রোড তৈরি করার সময় । যে সকল কাঁচামাল গুলো প্রয়োজন হয় সেগুলো কে সাপ্লাই করা হচ্ছে সাপ্লাইয়ের কাজ । একটি সাপ্লাই ব্যবসা শুরু করার জন্য অবশ্যই আপনার হাতে ভালো পরিমাণে টাকা থাকতে হবে । এখন আপনাদের সাথে আলোচনা করবো কোন কোন সাপ্লাই ব্যবসা আপনি চাইলেই করতে পারেন । এবং সাপ্লাই ব্যবসার আইডিয়া সম্পর্কে ।

সাপ্লাইয়ের ব্যবসা কি ?

মূলত সাপ্লাই ব্যবসা কে বলাহয় সরবরাহ ব্যবসা । এর প্রধান কারণ হলো স্থাপনা এর মানে হচ্ছে সরবরাহ করা । আপনি বিভিন্ন কোম্পানির কাছে তাদের প্রয়োজনীয় যে সকল পণ্য গুলো রয়েছে সেগুলো সরবরাহ করবেন ।

হঠাৎ মনে করেন কোন একটি কনস্ট্রাকশন কাজ চলতেছে সেটা আজ সরকারি হতে পারে বেসরকারি হতে পারে সেখানে মধ্যে কাজ করার জন্য যে সকল ম্যাটেরিয়ালস গুলোর প্রয়োজন হবে সেগুলো যে সকল লোকেরা সরবরাহ করে থাকে তারাই মূলতসাপ্লাই ব্যবসা করে । এই কাজটাকে মূলত সাপ্লায়ার ব্যবসার কাজ হিসেবে ধরা হয় ।

সাপ্লায়ার ব্যবসায় লাভ কেমন :-

সাপ্লায়ার ব্যবসায় লাভ হচ্ছে অনেক বেশি আপনি যদি সঠিকভাবে ব্যবসাটি পরিচালনা করতে পারেন । তাহলে অন্য ব্যবসা থেকে সাপ্লাই ব্যবসার মধ্যে অনেক বেশি অর্থ উপার্জন আপনি করতে পারবেন ।এবং সাপ্লায়ার ব্যবসার মধ্যে কিন্তু কষ্ট অনেক কমে । যেমন মনে করেন আপনি কোন একটি কোম্পানিকে তাদের প্রয়োজনীয় ম্যাটেরিয়ালস গুলো প্রধান করতেছেন ।প্রতিমাসে আপনি যদি তিন চারটি কাজ ও পান তাহলে কিন্তু দেখা যাবে মাস শেষে আপনার কাছে লাখের মতো টাকা চলে আসছে ।

কোন কোন কাগজপত্র সাপ্লাই ব্যবসার জন্য :-
একটি সাপ্লাইয়ের ব্যবসা শুরু করার জন্য আপনাকে অবশ্যই কিছু কাগজপত্র রাখতে হবে। এর প্রধান কারণ হচ্ছে আপনি যেহেতু কোম্পানির সাথে ডিল ভিত্তিক ব্যবসা করবেন। সেতু কিছু ডকুমেন্ট থাকা অবশ্যই প্রয়োজন । আমি এখন আপনাদেরকে বলবো কোন কোন কাগজপত্র আপনাদের সাধারণত সাপ্লাইয়ের ব্যবসা করার ক্ষেত্রে প্রয়োজন হবে ।

1 ট্রেড লাইসেন্স
2 ভ্যাট রেজিস্ট্রেশন নাম্বার
3 টিন সার্টিফিকেট
4 আপনার একটি ব্যাংক অ্যাকাউন্ট

এগুলো থাকলে কিন্তু আপনি সাপ্লাইয়ের ব্যবসা শুরু করতে পারেন । তাহলে চলুন এখন সাপ্লায়ার ব্যবসার আইডিয়া গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা ।

সাপ্লায়ার ব্যবসার আইডিয়া :-

আমরা আজকে আপনাদেরকে এ আর্টিকেল এর মধ্যে এখন পর্যন্ত সাপ্লায়ার ব্যবসার বিভিন্ন কৌশল সম্পর্কে বলেছি । সাপ্লাইয়ের ব্যবসা করতে গেলে আপনার কি কি প্রয়োজন হবে সে সম্পর্কে বলেছি ।। এবং আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি সাপ্লাইয়ের ব্যবসা করার ক্ষেত্রে কোন কোন কাগজপত্র গুলো আপনাদের প্রয়োজন হবে । এবং কি পরিমানে আপনাদের উপার্জন হবে তাহলে এখন আমরা সাপ্লায়ার ব্যবসার আইডিয়া গুলো ব্যাপারে আলোচনা করি ।

সরকারি বা কোম্পানি ভিত্তিক প্রজেক্ট এর কাঁচামাল সাপ্লাই :-

আপনি কিন্তু চাইলে বিভিন্ন ধরনের সরকারি যে সকল প্রজেক্ট প্রজেক্ট এর মধ্যে আপনি কাঁচামাল সাপ্লাই করতে পারেন । এসকল কাঁচামাল গুলো মূলত হয়ে থাকে রড সিমেন্ট ইট বালি বিভিন্ন ধরনের জিনিস গুলো । অর্থাৎ শুধুমাত্র যে রড সিমেন্ট বালি হবে তা কিন্তু না । কোন একটি সরকারি বা কম্পানি ভিত্তিক কাজের ক্ষেত্রে যে সকল কাঁচামাল গুলো প্রয়োজন হয় আপনি সেগুলো তাদেরকে সাপ্লাই করবেন ।

অবশ্যই আপনাকে কোয়ালিটি মেইনটেইন করে তাদেরকে কাঁচামাল গুলো সাপ্লাই করে থাকবেন । যাতে করে আপনার সাথে পরবর্তীতে তারা ব্যবসা করতে পারে এবং তাদের প্রোজেক্টের জন্য যেসকল কাঁচামাল গুলো প্রয়োজন হয় সেগুলো যাতে আপনার কাছ থেকেই ক্রয় করে । এরকম কাজ যদি আপনি মাসে দুই থেকে তিনটা করতে পারেন তাহলে দেখা যাবে আপনার মাস শেষে ভালো পরিমাণে একটি অর্থ উপার্জন হয়ে গেছে ।

সাপ্লাই ব্যবসা

কাঁচামালের সাপ্লায়ার ব্যবসা :-

আপনি চাইলে কিন্তু কাঁচামালের সাপ্লাইয়ের ব্যবসা করতে পারেন । কাঁচামাল প্রতি মানুষের প্রয়োজন হয় । আমাদের কিন্তু খাবারের জন্য প্রতিদিনই কাঁচামালের প্রয়োজন হয়ে থাকে আপনি চাইলেই কাঁচামালের ব্যবসা গুলো করতে পারেন।। আপনি বিভিন্ন আরব থেকে সরাসরি কাঁচামাল গুলো ক্রয় করে ছোটদের সকল দোকান গুলো রয়েছে তাদেরকে কাঁচামাল গুলো সাপ্লাই করে ভালো পরিমাণে উপার্জন করতে পারেন ।

কাঁচামালের সাপ্লাইয়ের ব্যবসা থেকে কিন্তু আপনি প্রতিদিনই উপার্জন করতে পারবেন । আপনি সরাসরি যেখান থেকে কাঁচামাল ক্রয় করা হয় পাইকারি দরে সেখান থেকে পাইকারি দরে কাঁচামাল গুলো প্রয়োগ করে খুচরা যে সকল দোকান আছে সেগুলিকে সাপ্লাই করতে পারেন । এতে করে আপনি কিন্তু ভালো পরিমাণ এর অর্থ উপার্জন করতে পারবেন ।

খাতা-কলমের সাপ্লাইয়ের ব্যবসা :-

আমাদের সমাজের মধ্যে প্রতিনিয়ত কিন্তু শিক্ষার হার অনেক বেড়ে চলেছে । খাতা-কলমের চাহিদাও সেই হিসেবে বেড়ে চলেছে আপনি কিন্তু চাইলেই খাতা-কলম সাপ্লাই ব্যবসা ট্যাগ করতে পারেন ।
আপনি সর্বপ্রথম শিক্ষার্থী ও অফিসের যে সকল কাগজপত্র গুলো প্রয়োজন হয় সেগুলো নিয়ে কাজ করতে পারেন ।

খাতা কলম সাপ্লাই ব্যবসা করার জন্য আপনার হাতে যেমন বেশি পরিমাণে টাকার প্রয়োজন নেই আপনি কিন্তু কম টাকার বিনিময়ে এই সাপ্লাই ব্যবসা গুলো শুরু করতে পারেন ।আপনাকে বিভিন্ন ধরনের লাইব্রেরিগুলো সাথে কন্টাক করতে হবে । এবং বিভিন্ন ধরনের অফিসের সাথে কন্টাক করে তাদেরকে খাতা কলম সাপ্লাই করতে হবে ।

খাবার সাপ্লাই এর ব্যবসা :-

খাবার সাপ্লাই এর ব্যবসা অনেক ভাল একটি ব্যবসা এবং অনেক লাভজনক ব্যবসা । এখনকার সময়ে এটি অনেক লাভজনক ব্যবসার গুলোর মধ্যে একটি । বিভিন্ন অফিস বা বিভিন্ন কারখানা গুলির মধ্যে দেখা যায় যে তারা দুপুরের খাবার গুলো বাসা থেকে নিয়ে আসে না। কিন্তু বেশি টাকার বিনিময়ে হলেও তারা সুস্বাদু এবং মানসম্মত খাবারের খোঁজ করে থাকে ।

আপনি কিন্তু চাইলে আপনার নিজের বাড়িতে একজন বাবুর্চির হাতে রান্না করে এই রান্নাগুলো বিভিন্ন অফিসের মধ্যে সাপ্লাই করতে পারেন । যেহেতু অফিসের লোকজন মানসম্মত খাবারের জন্য বেশি অর্থ প্রদান করতেও রাজি আছে সেজন্য আপনার কিন্তু এই ব্যবসাটি করলে অনেক পরিমাণে লাভ হওয়ার সম্ভাবনা থাকে । অবশ্যই কিন্তু আপনাকে মানসম্মত খাবার গুলো সাপ্লাই করতে হবে ।

পোশাক সাপ্লাইয়ের ব্যবসা :-

আপনি কিন্তু চাইলে সাপ্লাই ব্যবসার মধ্যে পোশাক সাপ্লায়ার যে ব্যবসাটি রয়েছে সেটি করতে পারেন । পোশাক সাপ্লাই ব্যবসা করার জন্য আপনাকে সর্বপ্রথম বিভিন্ন কোম্পানী গুলোর সাথে কনট্রাক্ট করে ডিল করতে হবে । যাতে করে সে সকল কোম্পানির যেসকল ড্রেস গুলো রয়েছে সেগুলো আপনি সাপ্লাই করে দিতে পারেন ।বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে বিভিন্ন ধরনের প্রিন্ট করা কেন্দ্রে প্রয়োজন হয় সেগুলো যাতে আপনি থাকলে করতে পারেন ।

এবং পাশাপাশি আপনি বিভিন্ন ধরনের স্কুল-কলেজগুলোতে টার্গেট করে পোশাক সাপ্লাই ব্যবসা ঠিক করতে পারেন । বিভিন্ন স্কুল কলেজের মধ্যে প্রতিনিয়ত স্কুল ড্রেসের এর প্রয়োজন হয় । এর পাশাপাশি বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অনুষ্ঠান করা হয় স্কুল প্রতিষ্ঠান মধ্যে । আপনি কিন্তু সে সকল অনুষ্ঠানে যে সকল গেঞ্জি গুলো হয় সেগুলো সাপ্লাই করে দিতে পারেন যে সকল প্রতিষ্ঠানকে । একটি স্কুলের মধ্যে কিন্তু প্রতিনিয়ত অনেকগুলো অনুষ্ঠান হয়ে থাক । সেদিক বিবেচনা করলে দেখা যাবে আপনার কিন্তু ভালো পরিমাণের একটি উপার্জন হবে । আপনার কাজ কিন্তু সবসময় ।

গার্মেন্টস এর প্রয়োজনীয় উপকরণ সাপ্লাই :-

একটি গার্মেন্টে কিন্তু অনেকগুলো কাঁচামালের প্রয়োজন হয় । আপনি কিন্তু চাইলে গার্মেন্টসে যেসকল কাঁচামাল গুলো প্রয়োজন হয় সেগুলো সাপ্লাই করতে পারেন । অবশ্যই আপনাকে সর্ব প্রথম গার্মেন্টস এর কাঁচামাল এর উপরে আইডিয়া রাখতে হবে । আপনাকে অবশ্যই গার্মেন্টসের কাঁচামালের যে সকল পণ্য গুলো রয়েছে সেগুলো সম্পর্কে আপনার জ্ঞান থাকা দরকার । এতে করে কিন্তু আপনার লোকসানের সম্ভাবনা অনেক কম হয় ।

এটি গার্মেন্টস এর মধ্যে বিভিন্ন ধরনের কাঁচামাল এর প্রয়োজন হয় যেমন 1 বোতল । 2 জিপার । 3। ট্যাগ ইত্যাদি ধরনের কাঁচামাল আপনি কিন্তু খুব সহজেই গার্মেন্টস গুলোর মধ্যে সরবরাহ করতে পারেন । আপনি যদি মাসে দুই তিনটা সাপ্লাই দিতে পারেন কাঁচামাল গার্মেন্টস এর মধ্যে তাহলে কিন্তু আপনার কাছে শেষে দেখা যাবে ভালো পরিমাণে একটি অর্থ হয়ে গিয়েছে । অবশ্যই চেষ্টা করবেন গার্মেন্টস এর সাথে কন্ট্রাকে ডিল করার । এতে করে আপনার কাছে সব সময় কাজ থাকবে এবং আপনার ফিক্সট কাস্টমার হয়ে যাবে ।

ফলের সাপ্লাই ব্যবসা :-

আপনি কিনতে চাইলে ফলে সাপ্লাই ব্যবসা ঠিক করতে পারেন । একটা সময় ফলের দোকান গুলোর মালিকরা মূলত ফলগুলো শেষ হলে অন্য জায়গা থেকে ফলগুলো ক্রয় করে আনে । আপনি চাইলে বিভিন্ন জায়গা থেকে কম দামে ফল ক্রয় করে এনে এসকল দোকানে যেসকল ফলগুলো সাপ্লাই করতে । এসকল দোকানদাররা যদি আপনার কাছ থেকে একটু কম দামে ফলগুলো পায় তাহলে কিন্তু আপনার কাছ থেকেই তারা ফলগুলো ক্রয় করবে ।

অবশ্যই চেষ্টা করবেন মার্কেট থেকে কিছু কমবে ফলগুলো বিক্রি করার । এতে করে আপনার বিক্রি অনেক বেশি বেড়ে যাবে । এবং পাশাপাশি আপনি কিন্তু ভালো পরিমাণ এর অর্থ উপার্জন করতে পারবে । আপনাকে অবশ্যই একটা জিনিস মাথায় রেখে কাজ করতে হবে আপনি যত বেশি বিক্রি করতে পারবেন তত বেশি কিন্তু আপনার লাভের অংশ বেরিয়ে যাবে । আপনি যদি মার্কেট থেকে কিছু কম টাকায় টাতাদেরকে ফল বিক্রি করে তাহলে অবশ্য আপনার কাছ থেকে তারা পণ্যগুলো ক্রয় করবে ।

ব্যাগ সাপ্লাইয়ের ব্যবসা :-

ব্যবসা সাপ্লায়ার এর ব্যবসা হচ্ছে অনেক ভালো একটি ব্যবসা । প্রতিনিয়তই কিন্তু আমাদের পণ্য বহন করার জন্য ব্যাগ এর প্রয়োজন হয় । সেই সুবাদে আমাদের কিন্তু ব্যাগ প্রতিদিনই প্রয়োজন হয়ে পড়ে । আপনি যদি বিভিন্ন কোম্পানির লোগো দিয়ে ব্যাগ তৈরি করেন তাহলে কিন্তু তাদেরকে আপনি ব্যাগগুলো সাপ্লাই করতে পারবেন । বিভিন্ন কোম্পানি গুলোর ডিমান্ড থাকে তাদের লোক দিয়ে যাতে ব্যাগগুলো তৈরি হয় ।

আপনাকে সর্বপ্রথম বিভিন্ন গার্মেন্টসগুলোতে যেতে হবে বা বিভিন্ন দোকান যেগুলো রয়েছে সেগুলোতে যেতে হবে এবং সেখান থেকে তাদের লৌহ সংগ্রহ করতে হবে । এবং আপনি যে ব্যাগগুলো তৈরি করবেন সেই ব্যাগের মধ্যে সে সকল লোগো গুলো ব্যবহার করলে পরবর্তীতে আপনি সে সকল কোম্পানির কাছে কিন্তু সে ধরনের ব্যাগ গুলো বিক্রি করতে পারবেন । আপনি যদি রিক্স নিতে না চান তাহলে সর্বপ্রথম কোম্পানি থেকে অর্ডার নিয়ে ব্যাগ গুলো তৈরি করতে পারেন ।

রেস্টুরেন্টে মসলা ও সবজি সাপ্লাই :-

এখন বর্তমানে অনেক রেস্টুরেন্ট হয়ে গিয়েছে আপনি কিন্তু চাইলে সে সকল রেস্টুরেন্ট এর মধ্যে প্রয়োজনীয় সকল মসলা সবজি গুলো রয়েছে সেগুলো সাপ্লাই করতে পারেন । প্রতিদিন কিন্তু এসকল রেস্টুরেন্টের মসলা সবজি প্রয়োজন হয় । আপনি যদি সে সকল রেস্টুরেন্টে মালিকদের সাথে কথা বলে কম দামে মসলা সাপ্লাই করে দিতে পারেন তাহলে অবশ্যই আপনার কাছ থেকে তারা মসলাগুলো নিয়ে ।

আপনি যদি প্রতিদিন এসকল রেস্টুরেন্ট এর মধ্যে কম দামে মসলা সাপ্লাই করেন । এবং আপনি কোন দরে ক্রয় করে আনতে পারেন । তাহলে কিন্তু মাস এসে দেখা যাবে আপনার হাতে ভালো পরিমাণে একটি অর্থ হয়ে গিয়েছে । আপনি কিন্তু ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন এ ধরনের মসলা ও সবজি সাপ্লাই করে । অবশ্যই মাথায় রাখবেন আপনি যদি প্রতিমাসে কয়েকটি সাপ্লাই ও করেন তাহলে কিন্তু আপনার মাসে সে ভালো পরিমাণে একটি অর্থ হয়ে যাবে । তাই চেষ্টা করবেন মানসম্মত পণ্যগুলো সাপ্লাই করার । এতে করে আপনার উপর একটি বিশ্বস্ততার জাগবে এবং আপনার কাছ থেকেই পণ্যগুলো ক্রয় করবে ।

আমাদের শেষ কথা :-

আমরা আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি সাপ্লাইয়ের ব্যবসা কিভাবে করা হয় সাপ্লাইয়ের ব্যবসার মধ্যে কোন কোন ব্যবসা গুলো রয়েছে । এবং সাপ্লাই ব্যবসা আইডিয়া সম্পর্কে আপনার সাথে বিস্তারিত আলোচনা করেছি । আশা করি আপনারা সম্পূর্ণ আর্টিকেলটি পড়েছেন এবং সম্পূর্ণভাবে বুঝতে পেরেছেন সাপ্লাইয়ের ব্যবসা কিভাবে করা যায় । আপনাদের যদি কোন প্রশ্ন থাকে এই ব্যাপারে তাহলে কিন্তু অবশ্যই আমাদেরকে বলতে পারেন আমরা সে ব্যাপারে আপনার সাথে আলোচনা কর ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার জন্য আপনাদেরকে অনেক অনেক ধন্যবাদ । আপনাদের সাথে অন্য কোনদিন অন্য কোন আর্টিকেল নিয়ে আবার বিস্তারিত আলোচনা করা হয় । ততদিন পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ হাফেজ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *